Notes / Study Material PDF Download ( CU, KU, WBSU, NBU, VU, BU)
School-College Question-Answer PDF Notes / Study Material Book Download This Website
BA Education
Educational Psychology
(New Syllabus)
{CU, KU, WBSU, NBU, VU, BU ,বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিজ্ঞানের ছাএছাত্রিদের জন্য প্রশ্নোত্তরে এই PDF বইটি প্রকাশিত হলো}আশাকরি আগের মতোই এই পিডিএফ বইটি ছাএছাত্রিদের পরীক্ষায় সাফল্য পেতে সাহায্য করবে। 100% কমন রেকর্ড আছে টিপস, সিলেবাস, সাজেসন নোটস দেওয়া হয় সম্পূর্ণ ফ্রি
এছাড়াও আরো অনেক pdf বই আছে একাদশ, দ্বাদশ, শ্রেণীর শিক্ষাবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান ইত্যাদি।
লেখক:-✍ PALASH MONDAL.
PDF -Download Now📚 শিক্ষাবিজ্ঞান (শিক্ষা-মনোবিজ্ঞান) প্রশ্নোত্তর
📎https://drive.google.com/file/d/1PytkWjZCwk4TO9K-aG7Fu2sZrH1MMo9h/view?usp=drivesdk
🔛🔛🔛🔛🔛🔛 🔛🔛🔛🔛🔛
HS Education All Topics MSC Question to Answer PDF Book.
All Year Exam 100%Common Download Now
🔛🔛🔛 🔛🔛🔛🔛 🔛🔛🔛🔛
মনোবিজ্ঞান কি বিজ্ঞান?
Ans:- সাইকোলজি (Psychology) বা মনোবিজ্ঞান কথাটির অর্থ 'আত্মার শাস্ত্র'। মনোবিজ্ঞান মানসিক পক্রিয়াগুলো যেভাবে সংগঠিত হয় কার্য সম্পাদন হয়ে ওঠে সেগুলোকেই বাখ্যা করে থেকে। বিশিষ্ট বিজ্ঞানী ম্যাকডুগাল বলেছেন -মনোবিজ্ঞান হলো মানব জীবনে আচরনীয় বস্তুনিষ্ঠ বিজ্ঞান। মনোবিজ্ঞান যেহেতু বস্তুনিষ্ঠ বিজ্ঞান, সেহেতু মানুষের কার্যকলাপ যেভাবে ঘটে সেভাবেই বাখ্যা করে কোনো আদর্শে বাখ্যা করে না।
🔛🔛🔛🔛🔛 🔛🔛🔛🔛🔛🔛🔛
বৃদ্ধি ও বিকাশের মধ্যে মূল পার্থক্য কি ?
Ans:- বৃদ্ধি ও বিকাশের পার্থক্যের আগে আমাদের জানতে হবে বৃদ্ধি কি ,বিকাশ কি।
মনোবিজ্ঞানের ভাষায় বৃদ্ধি হলো ব্যক্তির আকার বা আয়তনের পরিবর্তন ।
বিজ্ঞানী ক্রো বলেছেন -বিকাশ হলো ব্যক্তির দৈহিক বৃদ্ধিগত সহ তার পরিবেশের ব্যবহার পরিবর্তন ঘটে।
ফ্রাঙ্ক ও বৃদ্ধি বলতে বুঝিয়েছেন 'Multiplication of Cells' আবার বিকাশ বলতে বুঝিয়েছেন 'Change in Organism as a Whole' ।
উপরিউক্ত আলোচিত বিষয়ে স্পট বলা যায় যে বৃদ্ধি ও বিকাশ একএ হয়ে ব্যবহিত হলেও কিন্তু মনোবিজ্ঞানীরা এক মত নয়।বেক্তির জীবনে উন্নতি ঘটনার জন্য যেমন ব্যক্তির দৈহিক চাহিদার সামগ্রীক পরিবর্তন কে মনোবিজ্ঞানীরা ব্যাপকগুরুত্ব বলে অভিহিত করেন।
তাই বিভিন্ন বিজ্ঞানী মহলে র পরিপ্রেক্ষিতে বলা যায় শিশু বা ব্যক্তি তার পরিপূর্ণভাবে বৃদ্ধি হয়, আবার পরিপূর্ণভাবে বৃদ্ধি হলেই যে তার সঠিক বিকাশ হয় তা বিভিন্ন বিজ্ঞানী মহলে সঠিক বলে গ্রহণ করেন না ।
মনোবিজ্ঞানের ভাষায় বৃদ্ধি হলো ব্যক্তির আকার বা আয়তনের পরিবর্তন ।
বিজ্ঞানী ক্রো বলেছেন -বিকাশ হলো ব্যক্তির দৈহিক বৃদ্ধিগত সহ তার পরিবেশের ব্যবহার পরিবর্তন ঘটে।
ফ্রাঙ্ক ও বৃদ্ধি বলতে বুঝিয়েছেন 'Multiplication of Cells' আবার বিকাশ বলতে বুঝিয়েছেন 'Change in Organism as a Whole' ।
উপরিউক্ত আলোচিত বিষয়ে স্পট বলা যায় যে বৃদ্ধি ও বিকাশ একএ হয়ে ব্যবহিত হলেও কিন্তু মনোবিজ্ঞানীরা এক মত নয়।বেক্তির জীবনে উন্নতি ঘটনার জন্য যেমন ব্যক্তির দৈহিক চাহিদার সামগ্রীক পরিবর্তন কে মনোবিজ্ঞানীরা ব্যাপকগুরুত্ব বলে অভিহিত করেন।
তাই বিভিন্ন বিজ্ঞানী মহলে র পরিপ্রেক্ষিতে বলা যায় শিশু বা ব্যক্তি তার পরিপূর্ণভাবে বৃদ্ধি হয়, আবার পরিপূর্ণভাবে বৃদ্ধি হলেই যে তার সঠিক বিকাশ হয় তা বিভিন্ন বিজ্ঞানী মহলে সঠিক বলে গ্রহণ করেন না ।
🔛🔛🔛🔛🔛 🔛🔛🔛🔛🔛 🔛🔛🔛